মমতাজ/ফাইল ছবি

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের হ্যাট্রিকে উচ্ছসিত মমতাজ

বাংলাদেশের বাউল সম্রাজ্ঞী, সংসদ সদস্য মমতাজ জাতীয় চলচ্চিত্র পুরস্কারে হ্যাট্রিক করেছেন। ২০১৪ সালে মাসুদ পথিকের ‘নেকাব্বরের মহা প্রয়াণ’ , ২০১৭ সালে হাছিবুর রেজা কল্লোলের ‘সত্ত্বা’ এবং সদ্য ঘোষিত ২০১৯ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে মাসুদ পথিকেরই ‘মায়া দ্য লস্ট মাদার’ সিনেমায় গান গাওয়ার জন্য শ্রেষ্ঠ গায়িহা হিসেবে পুরস্কৃত হয়েছেন। জাতীয় চলচ্চিত্র পুরস্কারে হ্যাট্রিক করায় ভীষণ আনন্দিত, উচ্ছসিত মমতাজ।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিষয়ে মমতাজ বলেন, আমার গাওয়া গান শ্রোতা দর্শকের ভালোলাগে এটাই আমার প্রথম ভালোলাগা, প্রথম পুরস্কার। কারণ আমি মনে করি দর্শক শ্রোতার ভালোলাগার মাঝেই আমি বেঁচে থাকবো, আমার গান গাওয়ার অনুপ্রেরণা থাকবে। জাতীয় চলচ্চিত্র পুরস্কারে হ্যাট্রিক করে সত্যিই আমি ভীষণ আবেগাপ্লুত। এই পুরস্কার আমাকে বারবার একটি বিষয়েই আরো সচেতন করে তুলছে, আর তা হলো গান বেশি বেশি গাওয়ার চেয়ে বেছে বেছে কম গান গাওয়াই ভালো। যেমন কিছুদিন আগে মীর সাব্বিরের রাত জাগা ফুল সিনেমায় গান গেয়েছি। এই বছরে এই সিনেমাতেই শুধু গান গেয়েছি।”

মমতাজ, ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরি বোর্ডের সম্মানিত সদস্যদের। সেই সাথে আন্তরিক কৃতজ্ঞতা জানান মাসুদ পথিককে। কারণ তার সিনেমাতেই গান গেয়ে আমি প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। আবার তার সিনেমাতেই গান গেয়ে হ্যাট্রিক করেছেন।

সুর সাধক মমতাজ বলেন, সিনেমা নির্মাণে মাসুদ পথিকের ভাবনা তাকে দারুণভাবে আন্দোলিত করে। কারণ তার সিনেমায় আমাদের গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্য আমরা দেখতে পাই। ভীষণ মেধাবী এই পরিচালকের কাছে আগামী দিনেও আরো ভালো কিছু আশা করেন তিনি। পরিশেষে মহান আল্লাহর কাছে শুকরিয়া জানান। কৃতজ্ঞতা প্রকাশ করেন বাবা-মায়ের প্রতি, যারা তাকে সুন্দর এই পৃথিবীর আলোর মুখ দেখিয়েছেন।’

মাসুদ পথিক পরিচালিত ‘মায়া দ্য লস্ট মাদার’ সিনেমায় ‘ডালিম গাছ’ গানটিতে কন্ঠ দেয়ার জন্য পুরস্কৃত হয়েছেন মমতাজ। গানটি লিখেছেন মাসুদ পথিক, সুর করেছেন প্লাবন কোরেশী (তিনিও শ্রেষ্ঠ সুরকার হিসেবে পুরস্কৃত হয়েছেন)। সঙ্গীতায়োজন করেছেন মুশফিক লিটু। মমতাজ প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান ‘নিশি পক্ষি’ গানটির জন্য। গানটি লেখা ছিলো মাসুদ পথিকের। সুর বেলাল খানের এবং সঙ্গীতায়োজন মুশফিক লিটুর। পরবর্তীতে ‘সত্ত্বা’ সিনেমায় ‘না জানি কোন অপরাধে’ গানটির জন্য পুরস্কৃত হন। গানটির সুর সঙ্গীত করেছিলেন বাপ্পা মজুমদার।