প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় মতলব উত্তরে তালের বীজ রোপন

তালগাছ মূলত বজ্রপাতের হাত থেকে জনজীবনকে রক্ষা করে
— বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস

নিজস্ব প্রতিবেদক :
মতলব উত্তর উপজেলা প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় তাদের বীজ রোপন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে নোয়াখালী ফেনী লক্ষ্মীপুর চাঁদপুর ও চট্টগ্রাম কৃষি উন্নয়ন প্রকল্পের অর্থায়নে মতলব উত্তর উপজেলা কৃষি অফিসের বাস্তবায়নে তালের বীজ রোপন কর্মসূচী উদ্বোধন করেন- উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস।
এ সময় বক্তব্য রাখেন- উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশিষ দাশ, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ সালাউদ্দিন, মতলব উত্তর থানার ওসি মো. নাছির উদ্দিন মৃধা, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোহাম্মদ পাভেল খান পাপ্পু, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোহাম্মদ খোরশেদ আলম।
উপজেলা চেয়ারম্যান এমএ কুদ্দুস বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে বজ্রপাত থেকে রক্ষা পেতে মতলব উত্তরে উপজেলায় একযোগে ১৪টি ইউনিয়ন ও ছেংগারচর পৌরসভায় এক হাজার তাল গাছের চারা রোপন কর্মসূচি উদ্বোধন করা হয়। বজ্রপাতে প্রাণহানি থেকে রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় তাল গাছের চারার গুরুত্ব অপরিসীম।
তিনি আরো বলেন, প্রটিতি বৃক্ষ আমাদের দেশের প্রাকৃতিক দূর্যোগ থেকে জনজীবন রক্ষায় বিশেষ ভূমিকা পালন করে চলেছে। গাছ ফুল, ফল, অর্থের পাশাপাশি পরিবেশের ভারসাম্য বজায় রাখছে। তালগাছ মূলত বজ্রপাতের হাত থেকে জন জীবনকে রক্ষা করে। যার যতো টুকু ফাঁকা জায়গা আছে সেখানে একটি হলেও বৃক্ষ রোপণ করি। সবাই অন্তত একটি করে বৃক্ষ রোপণ করলে অনেক বৃক্ষ রোপণ করা সম্ভব।