চ্যাম্পিয়ন্স লিগ এখন গলার কাঁটা!

প্রতি বছর সারা বিশ্বের অগণিত ফুটবল সমর্থক তীর্থের কাকের মতো অপেক্ষা করেন উয়েফার চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ দেখার জন্য। প্রতি বছর এই প্রতিযোগিতা দিয়ে এর আয়োজক উয়েফাও অনেক টাকা পকেট ভর্তি করে। তবে এ বারের ব্যাপারটি হলো আলাদা। কারণ করোনার কারণে ঠিক সময়ে শেষ করা যায়নি চ্যাম্পিয়ন্স লিগ। আর তাই তো চ্যাম্পিয়ন্স লিগের আয়োজক উয়েফার জন্য তা গলার কাটা হয়ে দাঁড়িয়েছে।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ স্থগিত রেখে সদস্য দেশগুলোকে তাদের নিজস্ব লিগগুলো শেষ করার জন্য সময় দিয়েছে। এরপর তারা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ শুরু করবে। আগস্টের প্রথম সপ্তাহে গিয়ে ইউরোপের লিগগুলো শেষ হবে। ফলে আগস্টের শেষ দিকে শুরু হতে পারে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ। এই মৌসুমে সব মিলিয়ে এখনো ১৭টি ম্যাচ বাকি রয়েছে। তবে সমস্যা হলো এখনো উয়েফা ঠিক করতে পারেনি ঠিক কিভাবে শেষ করা হবে এই মৌসুমের খেলা। তারা পরিকল্পনা করছে দুই লেগের বদলে ১টি ম্যাচ আয়োজন করবে। বা আট দল নিয়ে একটি মিনি টুর্নামেন্ট আকারে বিশ্বকাপে আদলে একটি নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট সময়ে ফাইনালসহ বাকি ম্যাচগুলো আয়োজন করবে। তবে সমস্যা হয়ে দাঁড়িয়েছে টিভির লোকেরা। তারা এটি মানতে চায় না। কারণ তারা উয়েফাকে অনেক টাকা দিয়ে রেখেছে।

উয়েফা এখন মোটমুটি বলতে গেলে এখন আগস্ট মাসটিকেই এই মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ শেষ করার লক্ষ্যমাত্রা হিসেবে নিয়েছে। তবে সমস্যা এখন এ জায়গাতেও বেঁধে আছে। কারণ সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই আবার ২০২০-২১ মৌসুমের খেলা শুরু করে দিবে দেশগুলো। তবে উয়েফা সমস্যা সমাধানের জন্য এখন স্থানীয় সরকার ও বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। আর আগামী ১৭ জুন তারা নির্ধারণ করবে চ্যাম্পিয়ন্স লিগের এই মৌসুমের ভাগ্য।