১৫ মিনিটে অতিরিক্ত চর্বি ঝরাবে যে খেলা

সুস্থ থাকতে হলে শরীরের অতিরিক্ত মেদ ঝেরে ফেলতে হবে।সুস্থতা অনেক রোগের কারণ। আর ওবেসিটি নানা অসুখ ডেকে আনে। তাই বাড়তি মেদ ঝরিয়ে ফেলার পরামর্শই দেন চিকিৎসকরা।

সম্প্রতি একটি হেলথ জার্নালে সার্বিক সুস্থতা নিয়ে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের গবেষকরা তাদের মত প্রকাশ করেছেন। উচ্চরক্তচাপ, ডায়াবেটিকস বা ওবেসিটির সমস্যায় আক্রান্তদের সুস্থ থাকতে ব্যাডমিন্টন খেলার পরামর্শ দিয়েছেন তারা।

তবে এখন প্রশ্ন হলো এত খেলা রেখে ব্যাডমিন্টন কেন? গবেষকদের মতে, এর প্রধান কারণ হিসেবে তারা জানিয়েছেন শরীরের ফ্লেক্সিবিলিটি। এই খেলায় যেহেতু গোটা শরীরের পেশীর সঞ্চালন হয়, তাই পেশীর জোর বাড়ার সঙ্গে সঙ্গে অস্থিসন্ধিগুলোও ভাল থাকে।

তারা জানান, এই খেলার মাধ্যমে শরীরে ব্যালান্স আসে, শাটল ককের উপর চোখ রাখতে রাখতে একাগ্রতা আসে ও দৃষ্টিশক্তির জোরও বাড়ে। গবেষকেরা আরও জানান, অন্যান্য দৌড়ঝাঁপের খেলাও শরীরের জন্য ভাল, তবে ব্যাডমিন্টন বা টেনিসের উপকারিতা বেশি। কারণ পুরো শরীর নড়াচড়া বেশি হয়।

তাদের মতে, এসব খেলা এক জায়গায় দাঁড়িয়ে খেলা না গেলেও খুব ছুটোছুটিও করতে হয় না। তাই অল্পস্বল্প হাড়ে ব্যথার রোগীরাও এই খেলা খেলতে পারেন। ফিটনেস বিশেষজ্ঞ সুকোমল সেনও গবেষকদের সঙ্গে একমত হয়েছেন। তিনি জানিয়েছেন, ব্যাডমিন্টন সারা বছরই খেলা যায়। সারা দিনে সময় করে মিনিট ১৫ এই খেলা খেললে আলাদা করে আর কোনও শারীরিক কসরতের প্রয়োজন পড়ে না।

তিনি বলেন, ব্যাডমিন্টন খেললে হাত, পেট, কোমর ও পায়ের পেশীগুলো বেশি শক্তিশালী হয় ও ফিমারেরও জোর বাড়ে। যারা হাড়ের ব্যথায় ভোগেন, স্নায়ুর শক্তি বাড়ালে সে ব্যথা অতটা কাবু করতে পারেন না। তাই অল্পস্বল্প ব্যথা থাকলে এই খেলা খেললে ব্যথা কমার সম্ভাবনা বেশি।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা