বেসিসের পরিচালক হলেন রাশাদ কবির

দেশের তথ্য প্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বেসিসের পরিচালক হিসেবে দায়িত্ব নিয়েছেন ড্রিম৭১ বাংলাদেশ লিমিটেড ও এইচএসডি ড্রিম৭১ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাশাদ কবির।

গত ২৫ ফেব্রুয়ারি বেসিসের ২৮৬ তম বোর্ড সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে তিনি বেসিসের জাপান ফোকাস গ্রুপের চেয়ারম্যান এবং ইন্টারন্যাশনাল মার্কেট ডেভেলপমেন্ট কমিটির কো-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তার নেতৃত্বেই ২০১৮ সাল এবং ২০১৯ সালে জাপান আইটি উইকে সফলভাবে অংশগ্রহণ করে বেসিস ।

বেশ কয়েক বছর ধরেই আলোচিত দেশের তথ্যপ্রযুক্তি খাতের তরুণ এই উদ্যোক্তা ব্যবসা শুরু করেন ২০১৪ সালে। প্রথম আলোচনায় উঠে আসেন ২০১৭ সালের ডিজিটাল ওয়ার্ল্ডে আয়োজক কমিটিতে সক্রিয়ভাবে অংশগ্রহণের মধ্যে দিয়ে। তার আমন্ত্রেই ওই বছরে মালদ্বীপের তৎকালীন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী থোরিক আলী লুতফি বাংলাদেশে আসেন এবং ডিজিটাল ওয়ার্ল্ডে মিনিস্টার কনফারেন্সসহ বেশ কয়েকটি সেমিনারে অংশগ্রহণ করেন।

২০১৮-১৯ ও ২০২০ সালের বেসিস সফট এক্সপো আয়োজনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন রাশাদ। ২০১৯ সালের বেসিস সফট এক্সপো ‘জাপান ডে’ অনুষ্ঠিত হয়, সেখানেও গুরুত্বপূর্ণ অবদান রাখেন এই তরুণ উদ্যোক্তা।

সাংগঠনিক দিকের পাশাপাশি ব্যবসা ক্ষেত্রেও ভালো সুনাম করিয়েছেন রাশাদ। তার প্রতিষ্ঠিত কোম্পানি ড্রিম৭১ এখন ১০টি দেশে সফটওয়ার রফতানি করছে। এর মধ্যে রয়েছে জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, নেদারল্যান্ড, ইংল্যান্ড, ক্যামেরুন ও নাইজেরিয়াসহ কয়েকটি দেশ।

২০১৮ সালে রাশাদ এইচএসডি ড্রিম৭১ নামে নতুন একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন, যেটি এখন আফ্রিকার বিভিন্ন দেশে সফটওয়ার রফতানি করছে। সম্প্রতি ড্রিম৭১ ভুটান সফর করেন, সেখানে ভূটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিংসহ দেশটির গুরুত্বপূর্ণ মন্ত্রী এবং প্রতিষ্ঠানের সঙ্গে ড্রিম৭১-এর বৈঠক অনুষ্ঠিত হয়। ভুটান সরকারের সঙ্গে দেশের তথ্যপ্রযুক্তি খাতের সহযোগিতা নিয়েও আলোচনা করেন বেসিসের এই নতুন পরিচালক ।

এই বিষয়ে জানতে চাওয়া হলে রাশাদ বলেন, বেসিরের মতো একটি সংগঠনের দায়িত্ব পাওয়া নিঃসন্দেহে যে কারোর জন্যেই একটি আনন্দের ও গর্বের ব্যাপার। সরকার ঘোষিত ৫ বিলিয়ন ডলারের যে লক্ষ্যমাত্রা আছে, সেটি নিয়েই সবার আগে কাজ করতে চান তিনি। দায়িত্ব পালনে সবার সহযোগিতা চান তিনি।