নামিবিয়ার নিচে ভারত, সেমিফাইনালে উঠতে কোহলিদের সামনে যে সমীকরণ

সুপার টুয়েলভে টানা দুই ম্যাচে হরে সেমিফাইনালের টিকিট প্রায় অনিশ্চিত করে ফেলেছে ভারত। আনন্দবাজার পত্রিকা, হিন্দুস্তান টাইসমসহ ভারতীয় গণমাধ্যমগুলোর মতে, সেমিফাইনালের আশা কার্যত শেষ ভারতের।

নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হেরেছে ভারত-নিউজিল্যান্ড দুই দলই। যে কারণে অলিখিত ‘কোয়ার্টার ফাইনাল’ ছিল আজকের ম্যাচটি। সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে তাই জয়ের বিকল্প ছিল না কারওরই। এমন সমীকরণে বিশাল ব্যবধানে জিতেছে নিউজিল্যান্ড।

প্রশ্ন উঠেছে সেমিফাইনালে যাওয়ার আশা কি তবে এখানেই শেষ কোহলিদের? কারণ টানা দুই ম্যাচ হেরে ‘গ্রুপ-২’ -এ পয়েন্ট টেবিলে একেবারে তলানিতে ভারত। নামিবিয়ারও নিচে তারা।

পয়েন্ট টেবিল বলছে –  তিন ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে পাকিস্তান ইতিমধ্যে সেমির রাস্তা প্রায় পাকা করে ফেলেছে। তিন ম্যাচে দুটিতে জিতে দ্বিতীয় অবস্থানে আফগানিস্তান, তাদের পয়েন্ট ৪। দুটি খেলে একটিতে জিতে তৃতীয় অবস্থানে নিউজিল্যান্ড। চারে রয়েছে নবাগত নামিবিয়া। তারা দুটি ম্যাচের মধ্য়ে একটিতে জয় পেয়েছে এবং একটিতে হেরেছে। এ দুই দলের সমান পয়েন্ট ২। তবে নেট রানরেটে এগিয়ে নিউজিল্যান্ড। পাঁচ এবং ছয়ে থাকা দুই দল যথাক্রমে ভারত এবং স্কটল্যান্ড ২টি করে ম্যাচ খেলে দু’টিতেই হেরেছে। তাদের খাতা শূণ্য।

এরপরও ভারত দলের অধিনায়ক বিরাট কোহলি এখনও আশাবাদী। কারণ সামনে রয়েছে আরো তিনটি ম্যাচ। সবগুলোতেই বড় ব্যবধানে জিততে হবে তাদের।

বিশ্লেষণ বলছে, জটিল এক অঙ্কের হিসেবে ভারত এখনও সেমিফাইনালে যেতে পারে। সেই অঙ্কের সমাধানের পুরোটা ভারতের হাতে আর নেই। কারণ নিজেদের জয়ের পাশাপাশি ভারতকে এখন নিউজিল্যান্ডের পয়েন্ট নষ্টের দিকেও তাকিয়ে থাকতে হবে। আফগানিস্তানকে পরের একটি ম্যাচও জিততে দেয়া যাবে না।

অবশ্য সামনের ম্যাচগুলো তুলনামূলক বেশ সহজ প্রতিপক্ষ ভারতের – আফগানিস্তান, নামিবিয়া আর স্কটল্যান্ড। এদের মধ্যে নামিবিয়া এই প্রথম বিশ্বকাপে ঠাঁই পেয়েছে। আফগানিস্তান ও স্কটল্যান্ডও ভারতের কাছে শক্ত প্রতিপক্ষ নয় মোটেই।

তাই ১০ ও ৮ উইকেটের হারে ভারতের নেট রানরেটের যে শোচনীয় অবস্থা তার উত্তরণে এই তিন দলের বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে ভারতকে।

এরপরও ‘যদি’, ‘কিন্তু’র সমীকরণ মিলতে হবে কোহলিদের পক্ষে। প্রার্থনা করতে হবে আগামী ২ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে নামিবিয়া যেন না জেতে। আরো প্রার্থনা করতে হবে পরদিন নিউজিল্যান্ড যেন স্কটল্যান্ডের বিপক্ষে হেরে যায়। কিংবা নামিবিয়ার বিপক্ষে যেন নিউজিল্যান্ড না জিতে।

এক কথায় নিউজিল্যান্ডকে হারাতে হবে আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডের মধ্যে কোনো একটি দলের।

আর ওই তিনটি দলকে হারিয়ে কোহলিরা ৬ পয়েন্ট নিশ্চিত করে পাকিস্তানের পর দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে উঠতে পারবে ।

নতুবা এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল অধরাই থাকবে ভারতের।