জামায়াত নেতা শাহজাহান চৌধুরী। ফাইল ছবি

হেফাজত তাণ্ডবে ইন্ধন: জামায়াত নেতা শাহজাহান রিমান্ডে

হাটহাজারীতে হেফাজতের সহিংস তান্ডব-নাশকতায় উস্কানি এবং ইন্ধনের অভিযোগে গ্রেফতার চট্টগ্রামের সাবেক এমপি ও জামায়াত ইসলামীর শীর্ষস্থানীয় নেতা শাহজাহান চৌধুরীকে তিন দিনের রিমান্ডে পাঠিয়েছে আদালত।

শনিবার (১৫ মে) বিকেলে চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শাহরিয়ার ইকবালের আদালত পুলিশের করা সাত দিনের রিমান্ড আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন।

এর আগে শনিবার (১৫ মে) ভোরে সাতকানিয়া পৌরসভার ছমদর পাড়ার নিজ বাড়ি থেকে জামায়াত নেতা শাহজাহানকে গ্রেফতার করা হয়। তিনি চট্টগ্রাম মহানগর জামায়াতের আমির ও কেন্দ্রীয় জামায়াতের মজলিশে সূরার সদস্য।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) আবদুল্লাহ আল মাসুম বলেন, হাটহাজারীতে হেফাজতে ইসলামের নাশকতার সাথে শাহজাহান চৌধুরীর সম্পৃক্ততা পেয়েছে পুলিশ। সাতকানিয়া থেকে তাকে গ্রেফতার করা হয়। তাকে হাটহাজারীতে নাশকতার ঘটনায় দায়ের হওয়া মামলা গ্রেফতার দেখানো হয়। জিজ্ঞাসাবাদের জন্য তাকে আদালতে হাজির করে ৭ দিনের রিমান্ড আবেদন জানানো হয়। শুনানি শেষে আদালত তিনদিনের রিমান্ডে নেয়ার অনুমতি দেন।

গ্রেফতার হওয়া শাহজাহান চৌধুরী সাতকানিয়া আসনের সাবেক এমপি ছিলেন। সন্ত্রাসী গ্রুপকে পৃষ্ঠপোষকতার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। জামায়াতের সাবেক এ এমপি’র বিরুদ্ধে হত্যা, চাঁদাবাজিসহ বিভিন্ন অভিযোগে ২০টি মামলা রয়েছে।

প্রসঙ্গত, গত ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদির সফরকে ঘিরে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় তাণ্ডব চালায় হেফাজতে ইসলামের নেতাকর্মীরা। এসময় হেফাজতে ইসলামের নেতাকর্মীরা সরকারি স্থাপনা ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।