অপরাধমুক্ত মতলব উত্তর গড়ার অঙ্গীকার

* ওসি শাহ জাহান কামালের তৎপরতায়
* আইন-শৃঙ্খলার উন্নতি জনমনে স্বস্তি

নিজস্ব প্রতিবেদক : চাঁদপুরের মতলব উত্তর উপজেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতির মোড় ঘুরিয়ে দিয়েছেন মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ শাহজাহান কামাল। তিনি ওসি হিসেবে যোগদানের পর উপজেলাটিতে কমেছে মাদকের ভয়াবহতা, চুরি, ডাকাতি, ছিনতাইসহ চাঁদাবাজির ঘটনা। দীর্ঘ দিনের সাজাপ্রাপ্ত ও পলাতক বেশ কয়েকজন দুর্ধর্ষ আসামি গ্রেপ্তার করে প্রশংসা কুড়িয়েছেন সর্বস্তরের মানুষের।

বর্তমান পরিস্থিতিতে স্বস্তিবোধ করছেন উপজেলার বিভিন্ন রাজনৈতিক সংগঠনসহ ব্যবসায়ী এবং সুশীল সমাজের নেতারা। সাধারণ মানুষ বলছেন হঠাৎ করেই পাল্টে গেছে অপরাধপ্রবণ এ উপজেলার দৃশ্যপট। গা ঢাকা দিয়েছে অনেক অপরাধী। এদিকে ওসি হিসেবে যোগদানের পর মাদকের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠেন তিনি। ইতোমধ্যে শীর্ষ মাদক সন্ত্রাসীদের আটক করে নিয়ন্ত্রণ নিয়েছেন এলাকাটির। মাদক সিন্ডিকেট ভাঙতে হাতে নিয়েছেন কার্যকরী পদক্ষেপ। নিচ থেকে নয় উপরের সারির দিকেই নজর এখন থানা পুলিশের। এরই মধ্যে মাদক আইনে ১৬টি মামলা নিয়েছেন ওসি শাহজাহান কামাল। ছোট বড় মিলিয়ে মাদক ব্যবসায়ী গ্রেপ্তার করেছেন ২৬ জন। গত ৩ মাসে ইয়াবা উদ্ধার করেছেন ৬৯০ পিস, গাঁজা উদ্ধার করেছেন ১ কেজি ৪শ’ গ্রাম, দেশি মদ উদ্ধার ৪ লিটার। এছাড়া গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামি গ্রেপ্তার করেছেন ৭০ জন, সাজা পরোয়ানাভুক্ত আসামি আটক করেছেন ৬ জন, নিয়মিত মামলায় গ্রেপ্তার করেন ৭১ জন।

মতলব উত্তরে সরেজমিনে খোঁজ-খবর নিয়ে জানা যায়, চাঁদপুর জেলার গুরুত্বপূর্ণ এ উপজেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি ক্রমাগতভাবে উন্নতির দিকে যাচ্ছে। ইতোপূর্বে এই থানার পূর্বের ওসি নাসির উদ্দিন মৃধা আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে ব্যর্থ হওয়া ও নানান অনৈতিক কাজে জড়িয়ে পড়ার অভিযোগে তাকে সরিয়ে মোহাম্মদ শাহ জাহান কামালকে পদোন্নতি দিয়ে ওসি হিসেবে দায়িত্ব দেওয়া হয়। রাজনৈতিক দলের নেতা ও দালালদের দৌরাত্ম্যের বলয়ে আটকে থাকে এলাকাটি এখন আইনশৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে।

মতলব উত্তর উপজেলায় মাদকের বিরুদ্ধে থানা পুলিশের অভিযানকে সাধুবাদ জানিয়ে স্বস্তিবোধ করেছেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। এর আগের ওসির কর্মকাণ্ডে মানুষের মধ্যে যে হতাশার সৃষ্টি হয়েছিল তা কাটতে শুরু করেছে বলে জানিয়েছেন অনেকে। ছেংগারচর পৌর বণিক সমিতির সভাপতি মনির হোসেন বলেন, ব্যবসা এবং যোগাযোগের ক্ষেত্রে উপজেলার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ছেংগারচর বাজার। বাজারটিতে আগের মতো আর উচ্ছৃঙ্খলদের উৎপাত নেই। মতলব উত্তর থানায় মুহাম্মদ শাহজাহান কামাল ওসি হিসেবে যোগদান করার পর থেকেই আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সকল শ্রেণি পেশার মানুষ উনাকে সহযোগিতা করতে এই ধারা অব্যাহত রাখা সম্ভব বলে মনে করেন তিনি।

চাঁদপুর জেলার পুলিশ সুপার মো. মিলন মাহমুদ বিপিএম (বার) বলেন, একটি থানার ওসির অনেক বিষয়ে কাজ করার আছে। জনগণকে মানবিক সেবা নিশ্চিত করার পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষা ও মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখাই এখন প্রধান কাজ। চাঁদপুর জেলার প্রতিটি থানাকে মাদক মুক্ত করার নির্দেশনা দেওয়া আছে। চাঁদপুর জেলাকে পুরোপুরি মাদক মুক্ত দেখতে চান বলে জানান তিনি।

মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ শাহ জাহান কামাল বলেন, জনগণের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে ন্যায় ও নিষ্ঠার সঙ্গে আজীবন কাজ করে যাব। এ থানাকে সব ধরনের অপরাধমুক্ত ও একটি আদর্শ থানা হিসেবে গড়ে তোলার প্রত্যয় নিয়ে কাজ শুরু করেছি। পুরোপুরি সফল না হওয়া পর্যন্ত এ ধারা অব্যাহত থাকবে বলে জানান তিনি।